মেয়েদের মাসিক কি

মেয়েদের মাসিক চক্র 

সুস্থ সবল মেয়েদের যৌবনকাল থেকে শুরু করে ৪০-৫০ বছর বয়স পর্যন্ত তাদের প্রজননতন্ত্রে চক্রাকার ঘটনাবলী সংঘটিত হয়, এই চক্রকে রজ:চক্র বা মাসিক চক্র বলে ।


মেয়েদের মাসিক কি 

মেয়েদের রজ:চক্রের প্রথম দিন থেকে তিন দিন, পাঁচ দিন বা সাত দিন পর্যন্ত তাদের জননাঙ্গ থেকে রক্ত স্রাব নির্গত  হয়, একেই মাসিক স্রাব বা মাসিক বলে ।


মেয়েদের মাসিক হলে কি হয় 

মেয়েদের মাসিক হলে তাদের যৌনাঙ্গ থেকে রক্ত স্রাব নির্গত হয়।


মেয়েদের মাসিক এর ইংরেজি কি 

মেয়েদের মাসিক স্রাব এর ইংরেজি হলো - Menstruation 


মেয়েদের মাসিক কেন হয় । মেয়েদের মাসিক কিভাবে হয়

মেয়েদের প্রতি মাসিক চক্রে ডিম্বাশয় থেকে ডিম্বানু নির্গত হয়। পুরুষের সাথে মিলনের পর পুরুষের শুক্রাণু দ্বারা সেই ডিম্বাণু নিষিক্ত হলে সে গর্ভধারণ করে। কিন্তু যদি মিলন না হয়, ডিম্বাণু যদি শুক্রানু দ্বারা নিষিক্ত না হয়, তাহলে সে ডিম্বাণু নষ্ট হয়ে যায়। এরপর সেই নষ্ট ডিম্বাণু, জরায়ুর ভেতরের দেয়ালের টিস্যু, রক্ত, মিউকাস সহ একসাথে মেয়েদের জননাঙ্গ থেকে নির্গত হয়। এই রক্তস্রাবকেই মেয়েদের মাসিক বলে।

 

মেয়েদের মাসিক কখন হয় 

সুস্থ সবল মেয়েদের প্রতি রজ:চক্রের প্রথম দিন থেকে রক্তস্রাব শুরু হয়। এই স্রাব চলতে থাকে তিন থেকে পাঁচ দিন বা সাত দিন পর্যন্ত ।


মেয়েদের মাসিক কত বছর থেকে শুরু হয় 

মেয়েরা কৈশোর থেকে যৌবনে পদার্পণের শুরু থেকেই তাদের মাসিক শুরু হয়। এই সময় তাদের বয়স বিভিন্ন আবহাওয়া জলবায়ুতে কম বেশি হতে পারে। আমাদের দেশে সাধারণত মেয়েদের 12-13 বছর বয়স থেকেই মাসিক শুরু হয়ে থাকে।


মেয়েদের মাসিক কত দিন পরপর হয়

সুস্থ সবল মেয়েদের মাসিক চক্র সাধারণত ২৮ দিনের হয়ে থাকে। এই চক্রের প্রথম তিন থেকে পাঁচ দিন তাদের মাসিক রক্তস্রাব হয়ে থাকে।  এই কারণে সাধারণত ২৮ দিন পর পর মেয়েদের মাসিক হয়।

 

মেয়েদের মাসিক কত বছর পর্যন্ত হয়

সাধারণত ৪০ থেকে ৫০ বছর বয়স পর্যন্ত মেয়েদের মাসিক চলতে থাকে। এরপর এক সময় স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়।


মেয়েদের মাসিক হওয়ার লক্ষণ 

মেয়েদের মাসিক হলে তাদের যৌনাঙ্গ থেকে আস্তে আস্তে রক্তস্রাব নির্গত হতে থাকে। এই সময় তাদের তলপেটে এবং কোমরে হালকা ব্যথা হয়ে থাকে। এই সময় অনেকের শরীর মেজমেজ করে এবং বমি বমি ভাব হয়। খাওয়ার রুচি থাকে না। শরীর দুর্বল লাগে।


মেয়েদের মাসিক কত দিন থাকে 

সুস্থ সকল মেয়েদের মাসিক থাকে তিন থেকে পাঁচ দিন বা সাত দিন পর্যন্ত। তবে কারো কারো আরো বেশি দিন থাকতে পারে। 


মেয়েদের মাসিক হলে করণীয় কি 

মেয়েদের মাসিক হলে রক্ত শোষণ করার জন্য প্যাড ব্যবহার করা উচিত এবং নিয়মিত তা পরিবর্তন করা উচিত। এই সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা উচিত। তা না হলে জননাঙ্গে জীবাণু সংক্রমণ হতে পারে।


মেয়েদের মাসিক হলে কি ব্যবহার করা উচিত 

মেয়েদের মাসিক হলে ভালো মানের প্যাড বা রক্ত শোষণ করার উপযোগী পরিষ্কার পরিচ্ছন্ন কাপড় ব্যবহার করা উচিত। 


মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণ 

সুস্থ সকল মেয়েদের নিয়মিত মাসিক হয়। কিন্তু বিভিন্ন কারণে অনেক সময় অনেক মেয়ের মাসিক সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। এর মধ্যে আছে শারীরিক অসুস্থতা, দুশ্চিন্তা, ভয়, শারীরিক ও মানসিক আঘাত এবং বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া।


মেয়েদের মাসিক না হলে করনীয় কি 

মেয়েদের প্রতি মাসে যথাসময়ে মাসিক হওয়া তার সুস্থতার পরিচয়। তাই মাসিক ঠিকমতো হওয়া মেয়েদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাসিকের মধ্যে বিশৃঙ্খলা মেয়েদের যৌন জীবনে এবং সাংসারিক জীবনে অনেক ক্ষতিকর প্রভাব ফেলে। এইজন্য মাসিকের যেকোন বিশৃঙ্খলা দেখা দিলে একজন প্রকৃত হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শ নিয়ে হোমিওপ্যাথিক ওষুধ সেবন করা উচিত। তাহলে তার দেহমনে সুস্থতা ফিরে আসবে এবং মাসিক চক্র আবার স্বাভাবিক ভাবে চলতে থাকবে।

 

 মেয়েদের মাসিক এর বিডিও

 

আরও জানার জন্য -

YouTube : Classical Homeopathy 
 
Facebook : Classical Homeo Hall 

Dr. Nasir Uddin
01816885341 


#classicalhomeopathy
#classicalhomeohall