পিত্তথলি ফেলে দিলে কি হয়

 যকৃত 

যকৃত মানবদেহের বৃহত্তম গ্রন্থি। এটি খয়েরি রঙের এবং ডায়াফ্রামের নিচে অবস্থিত।


পিত্তরস  

আমাদের যকৃত বা কলিজা থেকে নিঃসৃত ক্ষারীয় তরল পদার্থকে পিত্তরস বা Bile বলে। ইহা হলদে-সবুজ এবং তিক্ত স্বাদযুক্ত।

পিত্তরস উৎপন্ন হয় যকৃতে, জমা থাকে পিত্তথলিতে আর কাজ করে ক্ষুদ্রান্ত্রে। পিত্তথলি থেকে পিত্তরস পিত্তনালির মাধ্যমে ক্ষুদ্রান্ত্রে পৌছে।

পিত্তরস ক্ষুদ্রান্তের পরিবেশ কে ক্ষারীয় করতে সহায়তা করে আর ক্ষুদ্রান্তে তেল চর্বি জাতীয় খাদ্য পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


পিত্তথলি

 পিত্তরস যে থলিতে জমা থাকে, তাকে পিত্তথলি বা Gallbladder বলে 


পিত্তথলি কোথায় থাকে 

পিত্তথলির অবস্থান যকৃতের তলদেশ 


 পিত্তথলির পাথর 

পিত্তথলিতে পিত্তরসের উপাদান গুলো বিশেষ করে কোলেস্টেরল আস্তে আস্তে জমে এক সময় শক্ত পাথরের মত গঠন সৃষ্টি হয়। এগুলোকে পিত্তথলির পাথর বলে ।


 পিত্তথলির পাথর কেন হয় 

মানুষ যখন অসুস্থ হয় তখনই তার পিত্তরসের উপাদান গুলো পিত্তরসের সাথে সমানভাবে পরিবাহিত না হয়ে পিত্তথলিতে থাকা অবস্থায় একটু একটু করে জমে পাথরে পরিণত হয়। 


পিত্তথলির পাথর এর লক্ষণ 

পেটের ডান দিকে ব্যাথা শুরু হয় ।

ব্যাথা আস্তে আস্তে কোমড় ও ডান কাধ পর্যন্ত ছড়িয়ে যায়।

তীব্র ব্যথার সাথে বমি বমি ভাব, গা গোলানো এবং বমি হতে পারে। 

পিত্তথলিতে প্রদাহের কারণে দেহের তাপমাত্রাও বেড়ে যেতে পারে।


 

পিত্তথলি ফেলে দিলে কি হয় 

পিত্তথলিতে পাথর হলে অনেকে অপারেশন করে পিত্তথলিটি ফেলে দেয়। এর ফলে পিত্তরস জমা থাকার আর কোন ব্যবস্থা থাকে না । ফলে ২৪ ঘন্টাই যকৃত থেকে উৎপন্ন পিত্তরস ক্ষুদ্রান্ত্রে যায়। অথচ খাদ্য পরিপাকের জন্য যখন অধিক পরিমাণ পিত্তরস দরকার হয় তখন তা পাওয়া যায় না। তাই তার খাদ্য ঠিকমতো পরিপাক হয় না। সে স্থায়ীভাবে অসুস্থতায় ভুগতে থাকে। 


পিতথলিতে পাথর হলে করণীয় 

পিত্তথলিতে পাথর হলে অস্থির না হয়ে চিন্তাভাবনা করে পদক্ষেপ নিতে হবে। উত্তম হলো সে পাথরকে সরানোর ব্যবস্থা করা। এমন চিকিৎসা নেওয়া যেন পিত্তথলির পাথর গলে গলে বের হয়ে যায়। পিত্তথলির পাথর নাম শুনেই অস্থির হয়ে অপারেশন করে পাথরের নামে পিত্তথলিটি ফেলে দিলে সারা জীবন অসুস্থ থাকতে হবে, কষ্ট ভোগ করতে হবে। তাই খোঁজখবর নিয়ে একজন প্রকৃত হোমিওপ্যাথিক চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিতে হবে।


পিত্তথলির পাথর দূর করার উপায় 

পিত্তথলির পাথর দূর করার সবচেয়ে কার্যকরী পদ্ধতি হলো প্রকৃত হোমিওপ্যাথিক চিকিৎসা ।পিত্তথলির পাথর অপসারণের জন্য একজন যোগ্য বিজ্ঞ প্রকৃত হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শ অনুসারে হোমিওপ্যাথিক ওষুধ সেবন করা উচিত। একজন ক্লাসিকাল হোমিওপ্যাথিক চিকিৎসক রোগীর সব লক্ষণ সংগ্রহ করে তার লক্ষণ সমষ্টি অনুসারে একবারে একটি মাত্র ওষুধ সুক্ষ মাত্রায় প্রয়োগ করেন । ফলে রোগী সার্বিক সুস্থতা লাভ করে এবং তার পিত্তথলিতে উৎপন্ন পাথর গলে পিত্তরসের আস্তে আস্তে গলে বের হয়ে যায়।


পিত্তথলির পাথর গলানোর ঔষধ 

পিত্তথলির পাথর গলানোর জন্য হোমিওপ্যাথিক  চিকিৎসা পদ্ধতিতে অনেকগুলো কার্যকরী ওষুধ রয়েছে। 

 

পিত্তথলির পাথর গলানোর হোমিওপ্যাথিক ঔষধ 

Ars alb, Berberis, Bryonia, Carduus mari,  China, Lycopodium, Merc sol, Natrum sulp,  Hydrastis, Phosphorus, Sulphur, Veratrum alb ইত্যাদি


বিস্তারিত এই ভিডিওতে: 



আরও জানার জন্য -

YouTube : Classical Homeopathy 
 
Facebook : Classical Homeo Hall 

Dr. Nasir Uddin
01816885341 


#classicalhomeopathy
#classicalhomeohall