homeopathy fake or real

 হোমিওপ্যাথি কী ? 

 হোমিওপ্যাথি হলো সদৃশ নীতির উপর প্রতিষ্ঠিত এক পূর্ণাঙ্গ চিকিৎসা পদ্ধতি।

 এতে রোগীর চিকিৎসায় শক্তিকৃত এমন ঔষধ সূক্ষ্ণ মাত্রায় প্রয়োগ করা হয় যা স্থুলমাত্রায় প্রয়োগে সুস্থ শরীরে সেই রোগ সৃষ্টি করতে পারে।


একজন সুদক্ষ হোমিওপ্যাথিক চিকিৎসক রোগীর সার্বিক অবস্থা পর্যবেক্ষন করেন এবং একজন পূর্নাঙ্গ মানুষ রোগীর চিকিৎসা করেন । তিনি হোমিওপ্যাথির সুনির্দিষ্ট নীতি অনুসরন করে সকল কষ্ট দূর করার জন্য রোগীকে একটিমাত্র শক্তিকৃত ঔষধ সূক্ষমাত্রায় প্রয়োগ করেন। মাথার জন্য একটি, চোখের জন্য একটি, পেটের জন্য একটি - এভাবে কখনোই নয়।


      সুনির্বাচিত একটি মাত্র ঔষধ রোগীদেহে সামগ্রীকভাবে কাজ করে এবং তার সমস্ত কষ্টগুলো অপসারন করে । এর ফলে রোগীর দেহতন্ত্রে শৃঙ্খলা ফিরে আসে । রোগীর ভাললাগা-বোধ আবার জাগ্রত হয় ।  সে তার পূর্বস্বাস্থ্য ফিরে পায়।  

 

 আর‌ও পড়ুন : হোমিও চিকিৎসা শেখার সহজ উপায়

হোমিও চিকিৎসা কি ভুয়া ?  


   না, হোমিওপ্যাথি চিকিৎসা ভুয়া নয়। হোমিওপ্যাথি বিশ্বস্বীকৃত এক জনপ্রিয় চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতির যথাযথ প্রয়োগে এমন সব রোগী আরোগ্য লাভ করে যাদের চিকিৎসায় প্রচলিত অন্যান্য সকল পদ্ধতি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে । 

   হোমিওপ্যাথিক ঔষধে যে চমৎকার কাজ হয়, তার বহু প্রমান প্রত্যেক হোমিওপ্যাথিক চিকিৎসকের কাছেই রেকর্ড আছে।  

    হোমিওপ্যাথির প্রতিটি ওষুধ এক একটি মনি-মুক্তা। এক একটি রোগ ধ্বংসকারী অত্যন্ত কার্যকরী অস্ত্র। প্রতিটা রোগের জন্য অনেকগুলো হোমিওপ্যাথিক ওষুধ ব্যবহৃত হয়। লক্ষণ অনুযায়ী প্রতিটা ওষুধ‌ই যথেষ্ট কার্যকরী। 


আর‌ও পড়ুন : হোমিওপ্যাথি কি আসলেই কাজ করে


       সূক্ষমাত্রার শক্তিকৃত হোমিওপ্যাথিক ঔষধ রোগকে চাপা দেয়না , বরং নির্মূল করে ; সাময়িকভাবে উপসম করে না , বরং স্থায়ীভাবে আরোগ্য করে । এর জন্য দরকার প্রকৃত হোমিওপ্যাথি বা ক্লাসিক্যাল হোমিওপ্যাথি।           


        লক্ষন মিলিয়ে সঠিক ওষুধ প্রয়োগ করলে হোমিওতে রোগ নির্মূল করা সম্ভব। তরুন রোগ খুব দ্রুত বিদায় নেয়। অবশ্য ক্রনিক রোগ নির্মূলে সময় বেশি লাগে বলে অনেক রোগী অধৈর্য হয়ে পড়েন। বিষয়টি যারা বোঝেন তারা ধৈর্য ধরে চিকিৎসা নেন। আবার কিছু রোগী মাঝ পথে চিকিৎসা ছেড়ে দিয়ে হোমিওপ্যাথির বদনাম করেন। 


হোমিওপ্যাথির বদনাম কেন হয় ?  


    প্রকৃত আরোগ্যের বিবেচনায় হোমিওপ্যাথি হল সর্বশ্রেষ্ঠ চিকিৎসা পদ্ধতি। কিন্তু কিছু অযোগ্য এবং অদক্ষ লোকের কারণে হোমিওপ্যাথির বদনাম হয়। তারা হোমিওপ্যাথিক চিকিৎসার পর্যাপ্ত জ্ঞান অর্জন না করেই চিকিৎসা পেশায় আসেন। তাদের হোমিওপ্যাথির দর্শন, মূলনীতি, নিয়ম-নীতি, মেটেরিয়া মেডিকা, রাপার্টরি এবং ওষুধ সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান নেই। তারা মানুষের এনাটমি, ফিজিওলজিও বুঝেন না।  

 
        হোমিওপ্যাথিক চিকিৎসা প্রদানের জন্য প্রয়োজন উচ্চ শিক্ষিত বিচক্ষণ গভীর চিন্তাশীল মানুষ। এই কারনে কম শিক্ষিত কম জ্ঞানের অধিকারী হোমিওপ্যাথিক চিকিৎসক যথাযথ কেইস টেকিং করে রোগীর মানসিক, সার্বদৈহিক ও আঙ্গিক লক্ষনের বিবেচনায় লক্ষন সমষ্টি নির্ধারণ করতে পারেন না। ফলে রোগীর জন্য সঠিক ঔষধ নির্বাচন হয় না। তিনি ঔষধের সঠিক শক্তি ও মাত্রা নির্ধারণেও ব্যর্থ হন। ফলে রোগী কোন উপকার পায় না। বদনাম হয় হোমিওপ্যাথির। 

 

আরও জানার জন্য -

YouTube : Classical Homeo Hall

Fb page :  Classical Homeopathy


ক্লাসিক্যাল হোমিও হল

Dr. Nasir Uddin
01816885341 

#classicalhomeohall