correct remedy selection

সঠিক ঔষধ নির্বাচন

 
হোমিওপ্যাথিতে হাজার হাজার ঔষধ আছে। প্রায় প্রতিটি রোগীর চিকিৎসায় চিকিৎসকের সামনে অনেকগুলো ঔষধ আসে। কিন্তু একজন যোগ্য বিজ্ঞ প্রকৃত হোমিওপ্যাথিক চিকিৎসক এই সবগুলো ঔষধ থেকে রোগীর জন্য একবারে কেবলমাত্র একটি ঔষধ নির্বাচন করেন। সেই নির্বাচিত ঔষধটি যদি সঠিক হয়, তাহলে তা রোগীর দেহ-মনে খুবই দ্রুত কাজ করে।  
 
 
  আমার এক ছাত্রের বাবা চিকিৎসার জন্য আমার কাছে এলেন। সমস্যা হলো- গোসলের পর তার সারা শরীর চুলকায়। সমস্যা অনেক দিনের।

গোসলের পর শরীর চুলকায় কেন ?

তিনি সেনাবাহিনীতে চাকরি করতেন। সেই সুবাদে চিকিৎসার সব ধরণের সুযোগ ছিল। সম্মিলিত সামরিক হাসপাতালে প্রফেসরদের পরামর্শ অনুসারে সব ধরনের পরীক্ষা নিরীক্ষা করে অনেক ঔষধ সেবন করেছিলেন। কিন্তু সমস্যার সমাধান হয় নাই। 

 what happens if the selected medicine is correct

 
আমি সব কিছু দেখে শুনে যা পেলাম -
১! মাথার তালু ও পায়ের তালু সবসময় গরম থাকে
২! ঘুম কম, ঘুম আসতে দেরি হয়
৩! সারা শরীর গরম থাকে, ধরলে মনে হয় জ্বর
৪! গরুর গোশত ও দুধে এলার্জি
৫! চোখ চুলকায়, লাল হয়ে যায়
৬! মাঝে মাঝে হঠাৎ পেট খারাপ হয়ে যায়
আমি তাকে এক হাজার শক্তির Sulphur দিলাম। এক মাস পর তিনি খুব খুশি মনে দেখা করতে আসলেন। জানালেন, তার সার্বিক উন্নতি হয়েছে। 

 When selected remedy is correct

 
সবচেয়ে আনন্দের যে কথাটি তিনি বললেন তা হলো, স্যার, আমার একটা সমস্যার কথা আপনাকে বলতে খেয়াল ছিলনা, কিন্তু আপনার ঔষধ খাওয়ার পর সেটাও ভালো হয়ে গেছে। আমার হাত সব সময় কাঁপতো। আঙ্গুলের কম্পনের কারনে আমি লিখতে পারতাম না। এখন আমার সেই সমস্যা আর নাই।

বুঝা গেল, ঔষধ নির্বাচন সঠিক হলে রোগীর না বলা রোগ‌ও ভালো হয়ে যায়।

আলহামদুলিল্লাহ 
 

 When remedy selection is correct

আরও জানার জন্য -

YouTube : Classical Homeo Hall
 


ক্লাসিক্যাল হোমিও হল

Dr. Nasir Uddin
01816885341 
#classicalhomeohall